ADD









প্রোগ্রামিংয়ের জন্য অনলাইন রিসোর্স

যারা নতুন প্রোগ্রামিং  শুরু করেছো বা করতে যাচ্ছো  তাদের জন্য অনলাইন রিসোর্স নিয়ে পোস্টটি লেখা । আশাকরি তোমাদের অনেক উপকার হবে। ........
অনেক মজা নিয়ে প্রোগ্রামিং শুরু করলেও ,শুরুর পর অনেক সমস্যা সামনে চলে আসে,মনে জাগে অনেক প্রশ্ন  , আর এর  সঠিক উত্তর নাপেয়ে , অনেকেরই প্রোগ্রামিং ক্যারিয়ারের ইতি ঘটে ।তাই , তোমার যদি যাদের মতো মনে প্রশ্ন ঘুরে ঘুড়ি করে তাকে দাবিয়ে না রেখে পাঠিয়ে দাও প্রোগ্রামাবাদ ডট কম এ

programabad.com আশাকরি সঠিক এখানে  উত্তর বা নির্দেশনা পেতে সময় লাগবে না।

 

অনেকেই টেক্সট  বই এর চাইতে , অনলাইন এ শিখতে বেশি পছন্দ করে ,অনলাইন এ শেখাঁর জন্য আছে অনেক ভালো ভালো বাংলা ইংলিশ  ওয়েবসাইট  তাদের মাঝে কয়েকটি ..

অনেক সময় ছোট ছোট শিশুরাও প্রোগ্রামিং আর প্রতি আগ্রহ দেখায় , শিশুদের মজায় মজায় প্রোগ্রামিং শিখতে আছে  scratch.mit.edu  । আমি মনে করি প্রোগ্রামিং আর ব্যাসিক  শিখতে যে কেউ ,যে কোনো বয়সের লোক এখানে  ট্রই  করতে পারে ,কারণ  এখানে লজিক্যালি না শিখে  ফিজিক্যালি শেখা যায়। 

সি প্রোগ্রামিং শুরুর জন্য।, তামিম শাহরিয়ার সুবিন ভাইয়ের  cpbook.subin.com এটা আমার প্রথম পছন্দ। এখানে শিখার পর প্রব্লেম সল্ভ করার ও ব্যবস্থা আছে সে হিসাবে এটা একটা অনলাইন জাজও বলা যায়। আর সুবিধা হল এটা বাংলাতে ।

jakir.me


এটা আসলে ফ্রান্স পেলে না এমনিতেই

আর যারা মজায় মজায় শিখতে চান তাদের জন্য আছে ঝংকার মাহমুদের  হাবলুদের  জন্য প্রোগ্রামিং 


বর্তমানে সময় হলো YouTube  এর পড়ে  শেখাঁর চাইতে দেখে শেখ আরো বেশি সহজ  তাহলে তাদের জন্য আছে দ্বিমিক কম্পিউটিং এর একটা ফ্রি কোর্স 

প্রোগ্রামিংয়ে হাতে খড়ি

এখানে শুধু প্রোগ্রামিং নয় কম্পিউটার বিজ্ঞান সংর্কিত অনেক কিসু শিখার আছে নেটওয়ার্কিং, বিছিন্নগনিত, ক্লিন কোড ইত্যাদি।

আর যারা বাংলাদেশ এ বসে হাভার্ড , ক্যামব্রিজ ,স্ট্যান্ডফোর্ড হতে শিখতে চাও তাদের জন্য আছে  edX  ।কম্পিউটার বিষয়ে আছে অফুরন্ত কোর্স। আর  পেইড কোর্স করলে বাংলাদেশ হতে পরীক্ষা দিয়ে পাওয়া যাবে এই সব  ভার্সিটির সার্টিফিকেটও। 

আরো অনলাইন কোর্স ওয়েবসাইট  



pdf book for c programing

কিন্তু আমার মনে হয় আগে বাংলাতে যে কোনো একটা বই শেষ করে ইংলিশ বই পড়া উচিত , না হলে ইংলিশ পরে ভুল বুঝে অনেকে প্রোগ্রামিং ছেরে দিতে পারে।

প্রতিযোগিতা মূলক প্রোগ্রামিং করতে চাইলে এলগোরিদম খুবই জরুরি।  তার জন্য অদ্বিতীয়  একটা সাইট হল 
শাফায়াতের ব্লগ 

যদি তোমার মনে হয় হ্যাঁ আমি প্রোগ্রামিং শিখে গেছি এখন আমি প্রতিযোগিতার জন্য তৈরি তাহলে একাউন্ট খুলে প্রব্লেম সল্ভ করেতে  এদের যেকোন একটায়।এতে সারা দুনিয়ার প্রোগ্রামারদের মাঝে নিজের অবস্থান বোঝা যায়।

  • lightoj  ঢাকা ইউনিভার্সিটির ছাত্র জানে আলম যান এর তৈরী 
  • hakerrank online judge 
  • codeforces online judge
  • Devskill  এটাও বাংলাদেশী। এটাতে প্রতি মাসে প্রোগ্রামিং কনটেস্ট হয়।  
  • www.urionlinejudge.com.






Md. Rusul Azom Sumon
CSE, IUBAT
CEO & founder azomtech








No comments

Theme images by lishenjun. Powered by Blogger.