ADD









মোবাইলে , হাতে কলমে শিখ সি প্রোগ্রামিং : অধ্যায় শূন্য

everyone should know how to program  a computer ,because it teach you how to think.
                                                                                                                                               Steven jobs


স্টিভ জবসের মতে ,প্রত্যোক মানুষেরই প্রোগ্রামিং জানা উচিৎ।এটা আমাদের চিন্তাশক্তিকে উন্নত করে ,সমস্যা গুলোকে করে তোলে সহজতর।উন্নতবিশ্বের তাই প্রত্যোক গ্রাজুয়েটকে বাধ্যতামুলক প্রোগ্রামিং শিখতে হয়,হোক সে কমার্স বা আর্স,তাইতো  প্রযুক্তি বিশ্বে তারাই শীর্ষে। 

আশার কথা হল যে ,এখন বাংলাদেশেও প্রোগ্রমিং চর্চার একটা পরিবেশ সৃষ্টি হয়েছে।একটু  পরে হলেও ঘুম ভেঙেছে সরকারের ,উচ্চ মাধমিকের সিলেবাসে যুক্ত হয়েসে প্রোগ্রামিং। প্রচুর পরিমান ছেলেমেয়ে এর প্রতি আগ্রহ দেখাচ্ছে,কিন্তু আমাদের দেশে কম্পিটার বা ল্যাপটপ নামে বস্তুটি এখনও সর্ব স্তযে সহজলভ্য হয়  নাই। এর জন্যই হয়তো আগামীর প্রোগ্রামারা আগ্রহ থাকা সত্ত্বেও পিছিয়ে যাচ্ছে ।ইন্টারের ছাত্ররা বাঁধ হয়ে প্রোগ্রাম মুকস্ত করে পরীক্ষা দিচ্ছে। অথচ এটা একটা মজার জিনিস। 
তারমানে কি মুক্তারীর পথ  নেই,কি হবে আমার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশের  ? না,সমস্যাটা যত জটিল সামাধানটাও তত সোজা।এখন প্রায় প্রতিটা ছেলেমের হাতে স্মার্ট ফোন বা অ্যানড্রোয়েড ফোন আছে,নয়তো পরিবারে অন্তত একটা এন্ড্রোইড ফোন তো আছে ।কেমন হবে যদি এই যন্ত্রটাই হয় প্রোগ্রামিং শেখার হাতিয়ার?
হ্যা , আমরা মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখতে যাচ্ছি।  আমরা মোবাইল সি অ্যাপের সাহায্যো চালিয়ে যাব মোবাইলে  সি প্রোগ্রামিং।
এটা কোড ব্লকসের মত আইইডি যেখানে প্রোগ্রাম লিখে রান করা যায়।এর কীবোর্ড কনফিগারেসনও চমৎকার।
পিছিয়ে থাকবো না  , আমাদের যা আছে তাই নিয়ে লড়াই করবো প্রজুক্তি বিশ্বে,গড়ে তুলবো ডিজিটাল সোনার  বাংলাদেশ । আমি একটা মেয়েকে চিনি যে মোবাইল দিয়ে প্রোগ্রামিং করে ন্যাশনাল কনটেস্ট এ জিলা ফার্স্ট হয়েচিলো। তাই আমাদের হ্যান নাই তন্ নাই বলে পিছিয়ে থাকার কোন মানেই হয়না। আপনি যদি সি  প্রোগ্রামিং এর বেসিক শিখেন অন্নন্যান্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ JAVA,PYTHON,RUBU,GO ইত্যাদি শিখতে সময় লাগবেনা। তাই  বাজারে যতই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থাক,প্রকৃত প্রোগ্রামিং এর স্বাদ পেতে সি প্রোগ্রামিং এর বিকল্প নেই।এর সাহায্য কম্পিটারকে আপনি যতটা বুঝতেপারবেন অন্য ল্যাঙ্গুয়েজে তা পাবেন না। আপনি কী প্রস্তুত,মোবাইলে সি  প্রোগ্রামিং শিখতে,ডিজিটাল বাংলার যোদ্ধা হতে  ?

কোথায় পাব মোবাইল সি :
এপটি   খুব সহজে ডাউনলোড করতে পারবেন গুগল প্লে স্টোরে থেকে ,এর জন্য আপনাকে কোন টাকা দিতে হবে না।mobile C লিখে সার্চ দিলে উপরের চিত্রের  মতো একটা এপ দেখা হবে।এপটি  ডাউনলোড করে ইন্সটল কোনো নিন অন্য আপের মতোই। আর সবচাইতে বোরো সুবিধা এটি আপনি ব্যবহার করতে পারবেন অফলাইনেও ,অর্থাৎ যারা ইন্টারনেট এর চিন্তা করেন তারা একবার ডাউনলোড করে নিলেই হয়ে যাবে,বাকি সময় কাজ করতে পারবেন নেট সংযোগ ছাড়াই । 

NEXT:মোবাইল  সি তে  প্রথম প্রোগ্রাম  (COMING SOON)

রৌসুল  আজম  সুমন 
সি ই ও , আজমটেক 








No comments

Theme images by lishenjun. Powered by Blogger.